শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০২ অপরাহ্ন

সপ্তাহের শুরুতেই সূচকের বড় লাফ, আধাঘণ্টায় লেনদেন ছাড়ালো ২৫০ কোটি

নিউজ ডেস্কঃ সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৩১ মে) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। সেইসঙ্গে লেনদেনে বেশ ভালো গতি দেখা যাচ্ছে। পাশাপাশি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রথম আধাঘণ্টার প্রধান মূল্যসূচক বেড়েছে ২১ পয়েন্ট। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৬০ শতাংশের বেশি প্রতিষ্ঠান। আর লেনদেন ২৫০ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সবকটি মূল্যসূচক ঊর্ধ্বমুখী রয়েছে। সেইসঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। এ বাজারটিতেও লেনদেনে ভালো গতি রয়েছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ১৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এ ঊর্ধ্বমূখী প্রবণতা প্রথম আধাঘণ্টার লেনদেনজুড়েই অব্যাহত থাকে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৩৪ মিনিটে ডিএসইতে সব খাত মিলে ১৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৫টির। আর ১১৯ টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ২২ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ২ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ৫ পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৭৯ কোটি ৩৪ লাখ টাকা।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩১ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১ কোটি ৩৭৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৮২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৭টির, কমেছে ১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD