October 21, 2020, 4:24 am

কোভিড পরবর্তী কার্যক্রম নিয়ে ঢাকায় ভার্চুয়াল সম্মেলন

নিউজ ডেস্কঃ ঢাকা ফোরামের উদ্যোগে দক্ষিণ এশিয়ার বৃহত্তম ভার্চুয়াল সম্মেলন ‘পোষ্ট কোভিড-১৯’ অনুষ্ঠিত হয়ে যাচ্ছে ৮ই আগস্ট। দুদিন ব্যাপি এই সম্মেলনটি আয়োজন করছে লিডারশিপ কাউন্সিল ফর পরিসি এন্ড রিসার্চ (এলসিপিআর) এবং সহযোগিতায় রয়েছে সরকারের আইসিটি বিভাগের এটুআই, মন্ত্রীপরিষদ এবং ইউএনডিপি।

কোভিড-১৯ পরবর্তী বিশ্বকে কিভাবে নতুন ভাবে এগিয়ে নেওয়া যায় এটাই আয়োজনের মূল লক্ষ্য। আয়োজনটিতে প্যানেল সদস্য ও নীতি নির্ধারকদের মধ্যে উপস্থিত থাকবেন বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান, শিক্ষা প্রতিমন্ত্রী ড.দিপু মনি, দক্ষিণ এশিয়া ডেমোক্রেটিক ফোরামের (এসডিএফ) প্রতিষ্টাতা ও ইউরোপীয় সংসদের প্রাক্তণ সংসদ সদস্য ড. পলো ক্যাসাকা, সুলু ও উত্তর বোর্নিওয়ের সুলতান রয়্যাল ম্যাজেস্টি মুয়েদজুল করিম, চিলি সরকারের উপদেষ্টা ডেইনিস লামা, ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের ট্রেডের চেয়ারম্যান ডেভেরপিং ৮ এর সেক্রেটারি জেনারেল, ইউএন এর বারবাডোসের প্রতিনিধি চ্যাড ব্ল্যাকমেন এবং বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়ন, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের নেতৃবৃন্দ।

‘পোস্ট কোভিড-১৯ এমার্জেন্স’- এই বিষয়টি পরিকল্পনা করা হয়েছে করোনা সংকটে মানবিক, সামাজিক ও অর্থনৈতিক ধাক্কা থেকে মুক্তি পেতে বিভিন্ন ক্ষেত্রকে কিভাবে সম্মিলিতভাবে এগিয়ে যেতে সহযোগিতা করা যায়। ঢাকা ফোরামের মূল লক্ষ্যই হল বিশ্বব্যাপী ব্যবসায়, সরকার, শিক্ষাবিদ, নীতিনিধারক, চিন্তাবিদ, পরিবর্তনকারী, উদ্যোক্তা ও সুশীল সমাজকে একীভূত করে কাজ করা। আকস্মিক ভাবেই বিশ্বে যে পরিবর্তন হয়েছে, তা পরবর্তী সময়ে কিভাবে সফলভাবে পার করে এগিয়ে যাওয়া যায় তারই কিছু ক্ষেত্র অনুসন্ধান হবে এই সম্মেলনে।

মহামারীজনিত অসুবিধাগুলো মোকাবেলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ এবং প্রত্যাশিত বিভিন্ন প্যানেলের আলোচনার মাধ্যমে কিভাবে এই পুনরুদ্ধার ত্বরান্বিত করা যায়, এসব নিয়েই এই সম্মেলনে আলোচনা করা হবে। প্রতিটি প্যানেলের নির্দিষ্ট বিষয়বস্তু নির্ধারিত থাকবে। যেমন; স্বাস্থ্য যত্নের পুনর্বিবেচনা, অর্থনীতির পুনর্নিমান, সরকার ও শান্তির পুনর্নবীকরণ, শিক্ষা ও বৌদ্ধিকতার পুনরুজ্জীবন, সীমান্ত অন্তর্ভূক্তি উপলব্ধি, পরিবর্তীত পরিবেশ ও জলবায়ুর পুনর্ব্যবহার, ঢাকা: এশিয়া ও আফ্রিকার কেন্দ্রবিন্দু, দক্ষিণ-দক্ষিণ কর্পোরেশনের মনোনিবেশ এবং কোভিড-১৯ এর প্রতিক্রিয়ায় ডেটা ইন্টেলিজেন্স।
সম্মেলনে অংশগ্রহণ করতে ভিজিট করুন www.dhakaforum.orgএই ঠিকানায়।

সম্মেলন পরিচালক জনাব আশফাক জামান সিপিএ, উক্ত অনুষ্ঠানে সবার উপস্থিতি কাম্য করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Design & Developed BY N Host BD