শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৩৬ অপরাহ্ন

উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে যেসব অভ্যাস

নিউজ ডেস্কঃ দিন দিন উচ্চ রক্তচাপের রোগীর সংখ্যা বেড়েই চলেছে। আগে মনে করা হতো, এই সমস্যা কেবল বয়স্কদের ক্ষেত্রেই হয়। কিন্তু সেই ধারণা বদলে গেছে। এখন অনেক কম বয়সীর মধ্যেও উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিচ্ছে। বিশেষজ্ঞরা এর জন্য দায়ী করছেন আমাদের জীবনযাপনের ধরনকে।

হাই ব্লাড প্রেশার বা উচ্চ রক্তচাপের সমস্যা কমিয়ে আনতে জীবনযাপনে পরিবর্তন আনা জরুরি। কিছু অভ্যাস তৈরি করতে হবে যেগুলো মেনে চললে উচ্চ রক্তচাপ থেকে দূরে থাকা সহজ হবে। ফলে রক্ষা পাওয়া যাবে আরও অনেক অসুখ থেকে। চলুন জেনে নেওয়া যাক, উচ্চ রক্তচাপ থেকে বাঁচতে কোন ৭ অভ্যাস তৈরি করবেন-

সোডিয়াম, পটাশিয়াম ও প্রাণিজ প্রোটিন কম খান

মাইল্ড ও বর্ডারলাইন উচ্চ রক্তচাপের সমস্যা কমাতে খাবারে সোডিয়াম এবং পটাশিয়ামের পরিমাণ কম হতে হবে। সেইসঙ্গে খাবারের তালিকা থেকে কমাতে হবে প্রাণিজ প্রোটিনের পরিমাণও। এতে উচ্চ রক্তচাপের আশঙ্কা অনেকটাই কমে আসবে।

ওজন নিয়ন্ত্রণে রাখুন

ওজন অতিরিক্ত হলে নানা ধরনের সমস্যায় ভুগতে হয়। বর্তমানে এই সমস্যাও ঘরে ঘরে দেখা যাচ্ছে। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও অনিয়ন্ত্রিত জীবনযাপন এর পেছনে অন্যতম কারণ হতে পারে। আবার ওজন বেশি হলে বাড়ে উচ্চ রক্তচাপের আশঙ্কাও। তাই উচ্চতা ও বয়সের সঙ্গে ওজন সমন্বয় করতে হবে।

নিয়মিত শরীরচর্চা করুন

উচ্চ রক্তচাপের আরেকটি কারণ হতে পারে শরীরচর্চার অভ্যাস না করা। নিজেকে সুস্থ রাখতে নিয়মিত শরীরচর্চার অভ্যাস করুন। প্রতিদিন অন্তত ২০-৩০ মিনিট হাঁটাহাঁটি, দৌড়ঝাঁপ, সাঁতার কাটা ইত্যাদিতে সময় দিন। অন্য কোনোকিছুর সুযোগ না হলে অন্তত হাঁটাহাঁটি করুন। এতে উপকার পাবেন।

ধূমপান ত্যাগ করুন

বিশেষজ্ঞরা বলছেন, উচ্চ রক্তচাপের সঙ্গে ধূমপানের অভ্যাসের গভীর সংযোগ রয়েছে। তাই এ ধরনের সমস্যা থেকে বাঁচতে ধূমপানের অভ্যাস বাদ দেওয়া জরুরি। ধূমপান শুধু উচ্চ রক্তচাপই নয়, অন্য অনেক অসুখের কারণ হতে পারে। তাই এ ধরনের অভ্যাস থেকে দূরে থাকুন।

কফি ও চা এড়িয়ে চলুন

প্রতিদিন কয়েক কাপ চা ও কফি খাওয়ার অভ্যাস? উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিলে এই অভ্যাস যতটা সম্ভব এড়িয়ে চলুন। কারণ এ ধরনের পানীয়তে থাকা রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। যে কারণে তৈরি হয় উচ্চ রক্তচাপের সমস্যা। তাই চা কফি জাতীয় পানীয় কম খাওয়াই ভালো।

স্ট্রেস এড়িয়ে চলুন

নানা কারণে আপনার স্ট্রেস দেখা দিতে পারে। তবে এটি বাড়তে দেবেন না। কারণ এটি শরীরের জন্য মোটেই ভালো নয়। স্ট্রেস থেকেই দেখা দিতে পারে উচ্চ রক্তচাপ। তাই স্ট্রেস থেকে মুক্ত থাকার চেষ্টা করুন।

পর্যাপ্ত ঘুমের অভ্যাস

অনেকে অকারণে রাত জেগে থাকেন। আবার বেলা করে ঘুম থেকে ওঠেন। এই দুই অভ্যাসই স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। সুস্থ থাকতে চাইলে নিয়মিত পর্যাপ্ত ঘুমের অভ্যাস করতে হবে। যত তাড়াতাড়ি সম্ভব ঘুমাতে যাওয়া ও খুব সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। এতে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সহজ হবে।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD