রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৪৪ অপরাহ্ন

বিশ্বকাপ আমরা অন্যভাবে খেলার চেষ্টা করবঃ রোহিত শর্মা

নিউজ ডেস্কঃ প্যাট কামিন্সের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া দল প্রথমবারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে জায়গা করেই চ্য়াম্পিয়ন হয়েছে। অজিদের বিরুদ্ধে খেলতে নেমে রোহিত শর্মার ভারতকে কার্যত দিশেহারা দেখিয়েছে। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে স্মিথ এবং হেডের সেঞ্চুরির ফলে শুরুতেই এগিয়ে যায় অজি বাহিনী। অজি বোলারদের দাপটে কামব্যাক করতে পারেনি টিম ইন্ডিয়া। ইংল্যান্ডের ওভালে ভারতকে ২০৯ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় তারা। এই হারের পর ভারতকে আইসিসি ট্রফির জেতার জন্য এখনও কয়েক মাস অপেক্ষা করতে হবে।

প্রায় এক দশক আগে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে শেষবার আইসিসি ট্রফি জেতে ভারত। তার পর থেকে বিভিন্ন সময় আইসিসির বিভিন্ন টুর্নামেন্টে ফাইনাল বা সেমিফাইনাল থেকে ফিরতে হয়েছে ভারতীয় দলকে। অধিনায়ক বদলেছে, তবে ট্রফির খরা কাটেনি। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে হারতে হয়েছে রোহিত শর্মার দলকে। ২০২১ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথমবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপও হারে ভারত। তার আগে ২০১৯ সালেও বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় বিরাট কোহলির দল।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয়বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল হারের পর ভারত অধিনায়ক রোহিত শর্মা সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সাংবাদিকদের তিনি বলেন, ‘অক্টোবরে যখন বিশ্বকাপ হবে, তখন আমরা অন্যভাবে খেলার চেষ্টা করব। আমরা প্রতিটা ক্রিকেটারকে নিজেদের মতো করে স্বাধীনভাবে খেলতে দেব। নিজেদের মাথায় ঢোকাবো না আজ এই ম্যাচটা জিততে হবে বা অন্য একটা ম্যাচ জিততেই হবে। আমরা ভাবছি, এই ম্যাচটা গুরুত্বপূর্ণ। এই টুর্নামেন্টটা খুব গুরুত্বপূর্ণ। ফলে আসল কাজটাই হচ্ছে না। সুতরাং আমাদের অন্যরকম চিন্তা করতে হবে। বিভিন্ন ভাবে কাজ করতে হবে। আমাদের ফোকাস থাকবে, আলাদা কিছু করার উপর।’

রোহিত শর্মা বলেন, আমাদের একাগ্রতার কোনো অভাব নেই। আমরা অন্যভাবে খেলতে চাই। আমরা ভিন্ন কিছু করতে চাই। আমরা অনেক আইসিসি টুর্নামেন্ট খেলেছি, কিন্তু এখনও জিততে পারিনি। আমাদের প্রচেষ্টা থাকবে অন্যভাবে খেলা এবং ভিন্ন কিছু করার।

তার মতে, একটি ম্যাচের বদলে তিনটি ম্যাচের সিরিজ হওয়া উচিত। সত্যি বলতে, এই ধরনের একটি বড় টুর্নামেন্টে দুই দলের জন্য নায্য সুযোগ থাকা দরকার। এটি তিন ম্যাচের সিরিজ তা চমৎকার হবে। এই রকম বড় টুর্নামেন্টে একটা দল দুই বছর ধরে কঠিন ক্রিকেট খেলে আসে সেখানে একটি মাত্র ম্যাচ যথেষ্ট নয়। তাই আমি মনে করি, যদি পরের মৌসুমে এটা সম্ভব হয় তাহলে তিনটি ম্যাচের সিরিজ হওয়া উপযুক্ত হবে।


Leave a Reply

Your email address will not be published.

Design & Developed BY N Host BD